ইনস্টাগ্রামে সন্তানের আইডিতে নজরদারি করতে পারবেন অভিভাবকরা

ফটো ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে ‘প্যারেন্টাল সুপারভিশন টুল’ এনেছে মেটা ইনকর্পোরেটেড। এর ফলে, সন্তান ইনস্টাগ্রামে কতোক্ষণ সময় দিচ্ছে তার উপর নজর রাখতে পারবেন অভিভাবকরা।

পাশাপাশি, মেটা কোয়েস্ট ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট সেবাতেও একই ফিচার যোগ করার কথা জানিয়েছে মেটা।  

গেল বছর মুনাফার লোভে অপ্রাপ্তবয়স্কদের মানসিক স্বাস্থ্যের উপর ইনস্টাগ্রামের বিরূপ প্রভাব অগ্রাহ্য করার অভিযোগে ব্যাপক চাপের মুখে পড়েছিল মেটা। ওই ঘটনার জেরে নিজস্ব প্ল্যাটফর্মে শিশু-নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছিল প্রতিষ্ঠানটি। রয়টার্স বলছে, সেই চেষ্টার অংশ হিসেবেই নতুন ‘প্যারেন্টাল সুপারভিশন টুল’ এসেছে ইনস্টাগ্রামে।

২০২১ সালে সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেনের ফাঁস করা নথিপত্রের জেরে ব্যাপক কেলেঙ্কোরির মুখে পড়েছিল তৎকালীন ফেসবুক। এর জেরে ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ডেকে পাঠায় ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরিকে।

নতুন ফিচারটি যুক্তরাষ্ট্রের বাজারে চালু হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে বিশ্ববাজারেও ফিচারটির প্রচলন হবে বলে জানিয়েছে মেটা।

নতুন ফিচারটিতে সন্তান ইনস্টাগ্রামে কোন কোন অ্যাকাউন্ট ফলো করে তার উপর নজর রাখতে পারবেন অভিভাবকরা। এ ছাড়াও সন্তান কতোক্ষণ সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবে, তারও সময় সীমা বেঁধে দিতে পারবেন তারা।

মে মাসে কোয়েস্ট হেডসেটের জন্য  নতুন ‘ড্যাশবোর্ড’ ফিচার চালু করার কথা জানিয়েছে মেটা। ড্যাশবোর্ডেও থাকবে ওই একই ‘সুপারভিশন টুল’। কিশোর বয়সীরা কোয়েস্টে বয়সের অনুপযোগী অ্যাপ ব্যবহারের চেষ্টা করলে ডাউনলোড আটকে দেবে ড্যাশবোর্ড।

তবে, ইনস্টাগ্রাম ও কোয়েস্ট উভয় প্লাটফর্মে ‘প্যারেন্টাল সুপারভিশন টুল’ চালু করার জন্য কিশোরবয়সী ব্যবহারকারীদের কাছ থেকে অনুমতি নিতে হবে বলে জানিয়েছে মেটা।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //