ফেসবুক নিউজ ফিডে বাগ, ছড়াচ্ছে ভুল তথ্য

একটি বাগের কারণে ফেসবুকের নিউজ ফিডে সমস্যা দেখা দিয়েছে। এ কারণে নিউজ ফিড অ্যালগরিদমের র‌্যাংকিং আক্রান্ত হয়ে প্রচুর ভুয়া ও ক্ষতিকর তথ্য ওপরে উঠে আসছে।

গত অক্টোবর থেকে শুরু হয়ে মার্চেও এই সমস্যার এর সমাধান হয়নি। এমনটাই জানিয়েছে সংবাদ মাধ্যম ভার্জ। অপরিচিত এই বাগটি ইতোমধ্যে নিউজ ফিডের প্রায় অর্ধেকটাই আক্রান্ত করে ফেলেছে।

বাগটি মূলত ফেসবুকের নিউজ ফিডের অ্যালগরিদমকে আক্রান্ত করেছে। ফলে ভুয়া তথ্যগুলো ডাউন র‌্যাংক হওয়ার বদলে ছড়িয়ে পড়ছে। তবে গত বছর এই ভুয়া তথ্যগুলো ছড়িয়ে পড়ার হার ছিল ৩০ শতাংশ। একটি মেমো অনুযায়ী, যে কনটেন্টগুলো কম ছড়ানোর কথা, তা হয়নি বরং নগ্নতা, সহিংসতা এবং রাশিয়ার ইস্যু ইত্যাদি আরো বেশি করে ছড়িয়েছে।

আরো ভয়ংকর তথ্য হলো— স্বয়ং ফেসবুকের প্রকৌশলীরা ধারণা করছেন, এখানে গুরুতর কোনো সমস্যা হয়েছে। ভার্জ জানায়, গত অক্টোবর থেকে শুরু হওয়া সমস্যাটি মার্চের ১১ তারিখ পর্যন্ত কোনো সমাধান হয়নি। কেননা, প্রকৌশলীরা সমস্যার মূল খুঁজে পাচ্ছেন না।

এদিকে হুইসেল ব্লোয়ার ফ্রান্সেস হগেন মন্তব্য করেন, এ ধরনের ইস্যু প্রমাণ করে ফেসবুকের এলগরিদমটি অন্যান্য গবেষকদের কাছে উন্মুক্ত করে দেওয়া উচিত, অথবা এনগেজমেন্টভিত্তিক র‌্যাংকিংয়ের এলগরিদম থেকে ফেসবুকের সরে আসা উচিত।

তবে ফেসবুকের একজন মুখপাত্র জানান, বাগটির সমাধান করা হয়েছে। এতে দীর্ঘমেয়াদি কোনও প্রভাব পড়ার সম্ভাবনা নেই।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //