দুর্ঘটনা কমাতে পারে গুগল ম্যাপের যে ফিচার

বর্তমানে নির্বিঘ্নে গন্তব্যে পৌঁছাতে বেশিরভাগ মানুষ গুগল ম্যাপের ওপর ভরসা রাখেন। বিশেষ করে অপরিচিত গন্তব্যে যাওয়ার জন্য অ্যাপটি ব্যাপক ব্যবহার হচ্ছে। কারণ স্যাটেলাইট ইমেজ থেকে এরিয়াল ফটোগ্রাফি, রাস্তার ৩৬০ ডিগ্রি ইন্টারেক্টিভ প্যানোরামিক দৃশ্য কিংবা রিয়েল-টাইম ট্রাফিক অবস্থা, পায়ে হেঁটে, গাড়ি, বাইক, বিমান এবং পাবলিক ট্রান্সপোর্টে সবরকম ভ্রমণের জন্য রুট পরিকল্পনা করতে সাহায্য করে গুগল ম্যাপ।

কিন্ত গুগল ম্যাপের একটি গুরুত্বপূর্ণ ফিচার অনেকেরই অজানা। গাড়ির গতি বাড়ার ফলে দুর্ঘটনা, কিংবা ট্রাফিক পুলিশ বা প্রশাসন দ্বারা নিয়ন্ত্রিত সিসিটিভি ক্যামেরায় চোখে পড়লে মোটা অংকের জরিমানাও গুনতে হয়। এসব সমস্যা থেকে মুক্তি দেবে গুগল ম্যাপের স্পিড লিমিট ওয়ার্নিং অপশন। অত্যন্ত কার্যকর একটি ফিচার স্পিড লিমিট ওয়ার্নিং।

এই ফিচার অ্যানাবেল থাকলে যখনই গাড়ির গতি নির্দিষ্ট সীমা অতিক্রম করে যাবে একটি নোটিফিকেশন প্রদর্শিত হতে থাকবে স্ক্রিনে। গাড়ি অতিরিক্ত গতিতে চললে এই নোটিফিকেশন স্ক্রিনে দেখা যাবে। তৎক্ষণাৎ গাড়ির চালককে সতর্ক করতে সাহায্য করবে। স্পিড লিমিট অতিক্রম করলে গুগল ম্যাপের স্পিডোমিটার রঙ পরিবর্তন হতে থাকবে। স্ক্রিনে ভ্রমণ সময়কালের ওপরের বাম কোণে স্পিড লিমিট সেকশনে এই রঙ পরিবর্তনের দৃশ্যটি দেখতে পাবেন।

ধাপে ধাপে স্পিড লিমিট ব্যবহারের পদ্ধতি-

প্রথমে গুগল ম্যাপ ওপেন করুন। এবার গুগল ম্যাপের ওপরে ডান কোণে প্রোফাইল ফটো সেকশনে যান। এখানে সেটিং অপশন থাকবে, সেটিতে ক্লিক করে নেভিগেশন সেটিং অপশনে ক্লিক করতে হবে।

এখানে স্পিড লিমিট বলে একটি অপশন খুঁজে পাবেন, যেটা অন করে দিতে হবে।

স্পিড লিমিট অপশন চালু করার সাথেই স্পিডোমিটার বৈশিষ্ট্য কাজ করা শুরু করবে। যদি স্পিড লিমিট অতিক্রম হয় তাহলে নোটিফিকেশন দেখা যাবে স্ক্রিনে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //