ICT Division

আগামী মাসে বন্ধ হতে পারে ৩০ লাখ সিম

আগামী মাসে অর্থাৎ নভেম্বরে বন্ধ হতে পারে প্রায় ৩০ লাখ মোবাইল সিম কার্ড। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) নতুন সিদ্ধান্তের কারণে এসব সিম বন্ধ হবে।

জানা গেছে, দেশের যেকোনো নাগরিক একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে সর্বোচ্চ ১৫টি সিম কিনতে পারবেন। কিন্তু অনেকেই এর চেয়েও বেশি সিম তুলেছেন। এসব সিম পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া হবে।

বিটিআরসি জানিয়েছে, অনেকে নিজ নামে ৩০টিরও বেশি সিম নিবন্ধন করেছেন। এমন সাত লাখ গ্রাহকের সাথে যোগাযোগ করছে মোবাইল অপারেটররা। যেসব সিম গ্রাহক বন্ধ করবে তার তালিকা কাস্টমার কেয়ারে দিতে বলা হয়েছে। আগামী ১৫ অক্টোবর পর্যন্ত গ্রাহকরা কোনো সিম বন্ধ বা চালু রাখবেন তা বাছাই করার সুযোগ পাবেন।

২০১৬ সালের জুনে একজন গ্রাহককে সর্বোচ্চ ২০টি সিম ব্যবহারের অনুমতি দেয় বিটিআরসি। একবছর পরই তা সংশোধন করে এ সংখ্যা ১৫ নির্ধারণ করা হয়। তবে এ নিয়ম শতভাগ প্রয়োগ করতে পারেনি নিয়ন্ত্রক সংস্থা।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সম্প্রতি দেশের ১৮ কোটি ৪০ লাখ মোবাইল সংযোগ ব্যবহারকারীর জাতীয় পরিচয়পত্রের তথ্য বিশ্লেষণ করেছে বিটিআরসি। এতে দেখা গেছে, সাত লাখ ২৩ হাজার গ্রাহক নির্ধারিত সংখ্যার চেয়েও অতিরিক্ত ৩০ লাখ সিম নিয়েছেন। তার মধ্যে এক লাখ ২৩ হাজার ৬৫৭ গ্রাহকের কাছেই রয়েছে অতিরিক্ত ১২ লাখ ৫৭ হাজার ৯৯৩টি সিম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //