ICT Division

শিক্ষকদের সম্মান জানাতে গুগলের ডুডল

বিশেষ কোনো দিন এলেই নিজস্ব কায়দায় ডুডলের মাধ্যমে দিনটি উদযাপন করে গুগল। আজও তার ব্যতিক্রম ঘটেনি। 

বিশ্ব শিক্ষক দিবস আজ বুধবার (৫ অক্টোবর)। সেই উপলক্ষেই নতুন রূপে সেজেছে গুগলের ডুডল। বিশ্বের সব শিক্ষকদের সম্মান জানাতে বিশেষ ডুডল প্রকাশ করেছেন গুগল।

জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন গুগলে ঢুকলেই দেখা যাচ্ছে একটি ক্লাসরুমের ছবি। ব্ল্যাকবোর্ড, বিভিন্ন স্টেশনারি, যেগুলো লেখাপড়ার কাজেই ব্যবহার হয়। বিশ্বের প্রায় সব দেশেই গুগলের এই ডুডল দেখা যাচ্ছে। ১৯৯৪ সাল থেকে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর উদ্যোগে প্রতিবছর ৫ অক্টোবর এ দিবসটি উদযাপিত হয়।

তবে শিক্ষক দিবসের শুরু হয়েছিল ১৯৬৬ সালে। প্যারিসে শিক্ষকের মর্যাদা সংক্রান্ত আন্তঃসরকার সম্মেলনে ইউনেস্কো এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা শিক্ষকদের অধিকার, দায়িত্ব এবং মর্যাদা সম্পর্কে একটি যৌথ সুপারিশমালা প্রণয়ন করে। ইউনেস্কোর মতে, শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়। এ বছর বিশ্ব শিক্ষক দিবসের মূল প্রতিপাদ্য হলো-‘ শিক্ষকদের দিয়েই শিক্ষার রূপান্তর শুরু।’

গুগলের ডুডল হচ্ছে বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সাথে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয়। জনসচেতনতা এবং অজানা বিভিন্ন বিষয় নিয়ে গুগলের নান্দনিক সব ডুডল বরাবরই নজর কেড়ে আসছে নেটিজেনদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //