ইন্টারনেটের গতিতে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

ইন্টারনেটের কারণে গোটা বিশ্ব এখন মার্শাল ম্যাকলোহানের গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে। এই অর্থনীতিবিদের দূরদর্শী মন্তব্য এতো দ্রুত ফলে যাবে তা হয়তো তার সময়ের কোনো চিন্তাশীল ব্যক্তি ঘুণাক্ষরেও টের পাননি। সেটি আজ বাস্তবে ফলিত হয়েছে। বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যোগাযোগ করতে কয়েক সেকেন্ডেরও প্রয়োজন পড়ে না এখন। ইন্টারনেটের গতি যতো বেশি যোগাযোগ ব্যবস্থা তত উন্নত। এই  ইন্টারনেটের গতির দিক থেকে অভাবনীয় সাফল্য অর্জন করছে বাংলাদেশ।

মোবাইল ও ব্রডব্যান্ডে ইন্টারনেটের গতির বিবেচনা যথাক্রমে সাত ও তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত অক্টোবর মাসের তুলনায় নভেম্বরে ইন্টারনেটের গতিতে সাত ধাপ এগিয়ে ১১৯তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

ইন্টারনেট অ্যাকসেস ও পারফরম্যান্স অ্যানালাইসিস কোম্পানি ওকলার সর্বশেষ প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে।

ওকলার তথ্যানুযায়ী, স্পিডটেস্ট ডটনেটে ১৪২টি দেশের মোবাইল ইন্টারনেট গতির হিসাব রয়েছে। এর মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৯তম। বাংলাদেশের মোবাইল ইন্টারনেটে ডাউনলোড স্পিড ১৩ দশমিক ৯৫ মেগাবিট পার সেকেন্ড (এমবিপিএস)। আপলোড স্পিড ৯ দশমিক ২০ এমবিপিএস। ব্রডব্যান্ডে ডাউনলোড স্পিড ৩৪ দশমিক ৮৫ মেগাবিট পার সেকেন্ড (এমবিপিএস)। আপলোড স্পিড ৩৭ দশমিক ৪১ এমবিপিএস।

মোবাইল ইন্টারনেটে গতির দিক দিয়ে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের পেছনে রয়েছে নেপাল ও আফগানিস্তান। এরমধ্যে নেপাল ১২১তম ও আফগানিস্তান ১৪২তম অবস্থানে রয়েছে। বাংলাদেশের আগে রয়েছে ভারত ১০৫তম, পাকিস্তান ১১৪তম, শ্রীলঙ্কা ১১৮তম ও নয় ধাপ এগিয়ে ২২তম অবস্থানে রয়েছে মালদ্বীপ। তালিকার শীর্ষে রয়েছে কাতার, দেশটির গড় ডাউনলোড গতি ১৭৬ এমবিপিএস।

প্রতিবেশি দেশ ভারত মোবাইল ইন্টারনেটে গতিতে আগের চেয়ে আট ধাপ এগিয়েছে। তবে ব্রডব্যান্ড ইন্টারনেটে গতিতে পিছিয়েছে একধাপ। আর পাকিস্তান এগিয়েছে তিন ধাপ।

২০২১ সালে এ প্রতিবেদনে উঠে এসেছিল যে বাংলাদেশ তালিকার শেষ দিকে রয়েছে। বাংলাদেশের পেছনে ছিল জিম্বাবুয়ে, ফিলিস্তিন, ভেনিজুয়েলা ও আফগানিস্তান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //