মিনিমাইজড কাস্টম ট্যাব ফিচার আনল ক্রোম

অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য মিনিমাইজড কাস্টম ট্যাবস নামে একটি নতুন ফিচার চালু করেছে গুগল ক্রোম। ফিচারটি ব্যবহারকারীদের ওয়েব পেইজকে ফ্লোটিং বা ভাসমান উইন্ডোতে পরিণত করবে। এতে ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ ও ওয়েবসাইট একই সঙ্গে মাল্টিটাস্কিং করতে পারবেন।

সাধারণত কোনো অ্যাপে পাঠানো লিংকে ট্যাপ করলে সেটা সরাসরি ক্রোম ব্রাউজার দিয়ে খুলে যায়। তখন অ্যাপটি বন্ধ হয়ে যায় কিন্তু নতুন এ ফিচারের মাধ্যমে লিংক খোলার পর ব্যবহারকারী তা মিনিমাইজ করে রাখতে পারবেন। মিনিমাইজড কাস্টম ট্যাব ফিচারটি ওয়েবসাইটের নামের পাশাপাশি ওপরের ব্যানারে নিম্নমুখী বোতাম হিসেবে থাকবে। বোতামটি চাপলে ট্যাবটি একটি পিকচার ইন পিকচার (পিআইপি) মোডে একটি ফ্লোটিং বা ভাসমান উইন্ডোয় পরিণত হবে।

গুগল জানিয়েছে, এ ইন্টিগ্রেশনটি ওয়েব ব্রাউজিংয়ের সঙ্গে মাল্টিটাস্কিংয়ের অভিজ্ঞতা আরো সহজ করবে। ব্যবহারকারীরা সহজেই অ্যাপ ও ওয়েব কনটেন্টের মধ্যে সুইচ করতে পারবেন। মিনিমাইজড ট্যাবটিকে তার আগের পূর্ণ আকারে আনতে ব্যবহারকারীদের কেবল ফ্লোটিং উইন্ডোয় ট্যাপ করতে হবে।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, মিনিমাইজড কাস্টম ট্যাব ফিচারটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের ক্রোম অ্যাপ সর্বশেষ সংস্করণে আপডেট করার পর ব্যবহার করতে পারবেন। যদিও এর আগে অ্যান্ড্রয়েডে ভিডিও প্লেব্যাকের জন্য পিকচার ইন পিকচার বা পিআইপি মোডের সুবিধা ছিল। তবে গুগল এখন অ্যান্ড্রয়েডে মাল্টিটাস্কিং আরো সহজ করতে ফিচারটি নিয়ে এসেছে। বর্তমানে ফিচারটি শুধু জিমেইল, চ্যাটসের মতো গুগলের অ্যাপগুলো সঙ্গে কাজ করবে। যেসব অ্যাপ লিংক খোলার জন্য গুগল ক্রোম ব্যবহার করে ফিচারটি শিগগিরই সেসব অ্যাপেও সমর্থন করবে। তবে মেটার ইনস্টাগ্রামের মতো যেসব প্লাটফর্ম যাদের নিজস্ব ব্রাউজার রয়েছে সেগুলোয় এটি সমর্থন করবে না।

ক্রোম ব্রাউজার উন্নত করার পাশাপাশি ব্যবহারকারীদের সামগ্রিক অভিজ্ঞতা উন্নত করতে গুগল এআই প্রযুক্তির ব্যবহার বাড়ানোর চেষ্টা করছে। ক্রোম ব্রাউজারে সার্কেল টু সার্চ ফিচারটির একটি সংস্করণ নিয়ে পরীক্ষা চালাচ্ছে গুগল। ফিচারটি চলতি বছরের শুরুতে স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের সঙ্গে চালু হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //