বাংলাদেশ ব্যাংকের নতুন নির্বাহী পরিচালক হুসনে আরা

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) হিসেবে পদোন্নতি পেয়েছেন হুসনে আরা শিখা। তিনি প্রধান কার্যালয়ের মানবসম্পদ বিভাগ–১ এর পরিচালক ছিলেন। আজ রবিবার (২৬ মে) এক অফিস আদেশে তাঁকে পদোন্নতি দেওয়া হয়েছে।

হুসনে আরা ১৯৯৬ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগ দেন। তিনি আইবিএ থেকে এমবিএ (ফাইন্যান্স) ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব জাপান থেকে অর্থনীতি বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন।

তিনি ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় কৃতিত্বের জন্য রূপালী ব্যাংক পুরস্কার ও পেশাগত দক্ষতার স্বীকৃতি হিসেবে ২০১০ সালে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড (গোল্ড মেডেল) পান।

হুসনে আরা প্রধান কার্যালয়ের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, মানবসম্পদ বিভাগ, বিশ্বব্যাংকের অর্থ সহায়তাপুষ্ট তিনটি প্রকল্প সেন্ট্রাল ব্যাংক স্ট্রেনদেনিং প্রজেক্ট, ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস ডেভেলপমেন্ট প্রজেক্ট ও ইনভেস্টমেন্ট প্রমোশন ফাইন্যান্সিয়াল ফ্যাসিলিটি প্রজেক্টের (আইপিএফএফ) বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

আইপিএফএফ প্রকল্পের আওতায় বিশ্বব্যাংকের সহায়তায় বিভিন্ন অবকাঠামো নির্মাণে পিপিপির আওতায় অর্থায়ন, বাংলাদেশে পিপিপি অফিস প্রতিষ্ঠা ও ধারণা বাস্তবায়ন কাজে তিনি সম্পৃক্ত ছিলেন।

ব্যাংকিং খাতে ঋণমান নিয়ন্ত্রণে বহুল ব্যবহৃত আইসিআরআরএস প্রণয়ন ও বাস্তবায়নে ভূমিকা পালন করেছেন। বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের পরিচালক হিসেবে করোনা পরবর্তী শতভাগ ঋণ বিতরণে নেতৃত্ব দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //