লোকসভা নির্বাচন: হিসাব না মেলায় শেয়ারবাজারে ধস

ভারতের লোকসভা নির্বাচনের ভোট শেষে বুথ ফেরত জরিপে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের বড় জয়ের আভাস পাওয়ার সঙ্গে সঙ্গে দেশটির শেয়ারবাজার যেমন চাঙ্গা হয়ে উঠেছিলো। 

ঠিক তেমনি করেই ভোট গণনা শুরু হতেই থুবড়ে পড়েছে। সমীকরণ না মেলায় ভারতের শেয়ারবাজারে বড় ধস নেমেছে।

বুথ ফেরত জরিপের উপর নির্ভর করে সোমবার তুঙ্গে উঠেছিলো ভারতের শেয়ারবাজার। কিন্তু মঙ্গলবার নির্বাচনের ফল প্রকাশের সঙ্গে সঙ্গে ধস দেখা যায় শেয়ারবাজারে।  লেনদেন শুরু হবার ২০ মিনিটের মধ্যে বিনিয়োগকারীরা হারান কোটি কোটি টাকা। দুপুর সাড়ে ১২টা নাগাদ সেনসেক্স সূচক পড়ে যায় সাত শতাংশেরও বেশি। সাড়ে পাঁচ হাজার পয়েন্ট নেমে যায় সূচক। 

লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হবার পর, প্রাথমিক ট্রেন্ডে যখন ক্রমশ বুঝা যেতে থাকে যে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট অনায়াসেই জয় পাচ্ছে না এবং তিনশ’ আসন অতিক্রম করাও তাদের জন্য কষ্টকর হয়ে উঠতে পারে, ঠিক তখন থেকেই শেয়ার বাজারেও তার প্রতিফলন দেখা যায় অবধারিতভাবে।

ভোট গণনা শুরু হয় স্থানীয় সময় সকাল ৮টায়। তখনও ভারতীয় স্টক মার্কেটের সূচক ছিল রেকর্ড উচ্চতায়। কিন্তু সকাল সাড়ে ৯টায় নিফটি সূচকের পতন হয় ৩.০৩ শতাংশ। ওই সময় নিফটি সূচক দাঁড়ায় ২২,৫৫৭। এস অ্যান্ড পি বিএসই সূচকের পতন হয়েছে ৩ শতাংশ। এখন তা দাঁড়িয়েছে ৭৪,১০৭-এ। 

বিশেষজ্ঞরা বলছেন, বুথ ফেরত জরিপের প্রভাবেই ঊর্ধ্বমুখী ছিল সেনসেক্স ও নিফটি। হিসাব না মেলায় ধস নামছে বাজারে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //