ইরাকের প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ পার্লামেন্টের

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি। ফাইল ছবি

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি। ফাইল ছবি

ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির পদত্যাগপত্র গ্রহণ করেছে দেশটির পার্লামেন্ট। 

সরকারবিরোধী বিক্ষোভের মুখে অবশেষে গত শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

ইরাকের শনিবারের পার্লামেন্ট অধিবেশনে অধিকাংশ সদস্য উপস্থিত ছিলেন। তারা নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট সালিহ বারহামকে নয়া প্রধানমন্ত্রী নির্বাচনের পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

মাহদি পদত্যাগের পর মন্ত্রিসভায় এক ভাষণে বলেছেন, দায়িত্ব নেয়ার এক বছর পর এখন পরিস্থিতি এমন পর্যায়ে এসে দাঁড়িয়েছে যে নতুন কাউকে এ দায়িত্ব নিতে হবে। দেশের বর্তমান পরিস্থিতি শান্ত করতে তার পদত্যাগ জরুরি হয়ে পড়েছে বলেও জানান তিনি।

ইরাকে চলমান বিক্ষোভ ও সহিংসতা প্রসঙ্গে তিনি বলেন, সরকার বিক্ষোভকে শান্তিপূর্ণ হিসেবে গণ্য করে পদক্ষেপ নিলেও এতে দুর্বৃত্তরা ঢুকে পড়েছে। সরকার রক্তপাত এড়ানোর সর্বাত্মক চেষ্টা চালিয়েছে কিন্তু কেউ কেউ দাঙ্গা ও সহিংসতা ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে। 

পরিস্থিতি বিবেচনায় দ্রুত তার পদত্যাগপত্র গ্রহণ করে পরবর্তী ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান ইরাকের প্রধানমন্ত্রী।

ইরাকে সরকারবিরোধী আন্দোলনের জেরে এ পর্যন্ত চার শতাধিক মানুষ নিহত ও ১৫ হাজার আহত হয়েছেন। গত অক্টোবরে দেশটিতে দুর্নীতি বিরুদ্ধে কঠোর পদক্ষেপের পাশাপাশি সরকারি সেবার মান বাড়ানো ও কর্মসংস্থানের সংকট দূর করার দাবিতে এই আন্দোলন শুরু হয়।

মাহদির পদত্যাগের ঘোষণাকে দাবি আদায়ের ‘প্রধম ধাপ’ হিসেবেও অ্যাখ্যা দিয়েছে বিক্ষোভকারীরা। ঘোষণার পর রাজধানী বাগদাদের ঐতিহাসিক তাহরির স্কয়ারে একত্র হয়ে উল্লাস করেছেন আন্দোলনকারীরা। প্রায় দুই মাস ধরে চলা এই আন্দোলনে তাহরির স্কয়ারই ছিল মূল কেন্দ্রবিন্দু। -পার্সটুডে ও বিবিসি

আরো পড়ুন:

অবশেষে ইরাকের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh