টানা বসে কাজ নয়

জীবনের প্রয়োজনে আমাদের কর্মজীবনে প্রবেশ করতে হয়। কর্মজীবনের প্রধান অনুষঙ্গ অফিস। আর অফিস মানেই ব্যস্ততা। নানা ধরনের কাজের চাপ সামলাতে হয় সেখানে। এসব কারণে অনেকেরই অফিসে টানা বসে কাজ করা লাগে। অফিসের বাইরেও অনেকে সারা দিন বসে থাকেন। অবসরের পরে এই প্রবণতা আরও বাড়ে। তাতে একই সঙ্গে বাড়তে থাকে ঝুঁকি।

গবেষকরা বলছেন, একটানা অনেকক্ষণ বসে থাকার কারণে শরীরে নানা ধরনের রোগ বাসা বাঁধতে থাকে। গবেষণায় দেখা গেছে, যারা বেশি সময় বসে কাজ করেন তাদের মধ্যে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কোমরে চর্বিজমা, রক্তে অতিরিক্ত কোলেস্টেরল, হার্টের সমস্যা, ওজন বৃদ্ধি পাওয়ার মতো সমস্যা বেড়ে যায়। যারা অফিসে টানা বসে কাজ করেন অথবা বাসায় অনেকক্ষণ বসে থাকেন, তারা কীভাবে স্বাস্থ্যঝুঁকি এড়িয়ে চলবেন।

হাঁটাচলা করুন : টানা বসে থাকার কারণে শরীরে যে খারাপ প্রভাব পড়ে, এর জন্য প্রধানত দায়ী মাংসপেশির নিষ্ক্রিয়তা। টানা বসে থাকলে শরীরের মাংসপেশিগুলো আড়ষ্ট হয়ে পড়ে। তাই টানা কাজ করার ফাঁকে ফাঁকে ছোট ছোট বিরতি নিন। প্রতি ঘণ্টায় একবার করে অন্তত এক মিনিটের জন্য হলেও উঠে একটু হাঁটাহাঁটি করুন। তবে সবচেয়ে ভালো হয় প্রতি আধা ঘণ্টা পরপর পাঁচ মিনিটের বিরতি নিতে পারলে।

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম : এই ছোট্ট একটি কাজই পুরো দিন সতেজ থাকতে সাহায্য করবে। কাজের ফাঁকে মাত্র পাঁচ মিনিট সময় নিয়ে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম সেরে নিন। সেজন্য প্রথমে মেরুদ- সোজা করে বসে বুক ভরে গভীর নিঃশ্বাস নিন। এবার ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। পাঁচ মিনিট এই ব্যায়াম করলেই মাথা পরিষ্কার লাগবে অনেকটা।

বসার ভঙ্গি পাল্টান : চেয়ারে সোজাভাবে বসুন। ঘাড় বা পিঠ বাঁকিয়ে বসবেন না। কম্পিউটারের মনিটরের ওপরের এক-তৃতীয়াংশ চোখের দৃষ্টিসীমার একটু ওপরে হওয়া উচিত। ওপরে বা নিচে তাকাতে হলে মনিটরের উচ্চতা ঠিক করে নিতে হবে। এতে চোখের ওপর চাপ কমবে। পাশাপাশি সামনের দিকে ঝুঁকে বসার প্রবণতা কমবে।

বিরতি নিন : টানা কাজ করে যাবেন না। মনে রাখবেন, যন্ত্রেরও বিরতির প্রয়োজন হয়। যদি একটানা কাজ করতে থাকেন তবে একটা সময় বিরক্তি লাগতে শুরু করবে। তাই কাজের মাঝে বিরতি নিন। পাঁচ-দশ মিনিটের জন্য কাজ বন্ধ রাখুন। এতে নিজেকে অনেকটাই চাপমুক্ত মনে হবে।

জায়গায় বসেই ব্যায়াম : নিজের জায়গায় থেকেই নিয়মিত বিরতিতে হালকা ব্যায়াম করতে পারেন। করতে পারেন বক্স স্কোয়াট। একটা বাক্স হাতে নিয়ে চেয়ার থেকে উঠে দাঁড়াবেন, আবার বসে পড়বেন। এভাবে কয়েকবার করলেই শরীরের আড়ষ্ট ভাব দূর হবে। কিংবা নিজের জায়গায় দাঁড়িয়ে হালকা কিছু ব্যায়াম করে নিতে পারেন। যেমন দুই হাত ছড়িয়ে টেনে নিয়ে, কিংবা শরীর পর্যায়ক্রমে দুই পাশে হেলিয়ে ব্যায়াম করতে পারেন।

খাবারের প্রতি সচেতনতা : অনেকে অফিসে থাকাকালে খাবারের প্রতি সচেতন থাকেন না। কিন্তু কাজের চাপ মাথায় নিয়ে খাওয়াদাওয়া করবেন না। খাবার খান নিশ্চিন্ত মনে। এতে খাবার খেতেও ভালো লাগবে, সেই সঙ্গে হজমও ভালো হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //