ওজন কমাতে যেভাবে খাবেন অ্যালোভেরা

ত্বক পরিচর্যায় অ্যালোভেরা অনেক কার্যকরী এটি আমাদের সবারই জানা। ব্রণ কিংবা ত্বকের কালচে দাগ দূর করতে অ্যালোভেরাই ভরসা। চুলের যত্নেও অ্যালোভেরা বেশ কার্যকর। কিন্তু অনেকের হয়তো জানা নেই অ্যালোভেরা ওজন কমাতেও বেশ উপকারী।

অ্যালোভেরায় অ্যালোইন নামে প্রোটিন থাকে। এই প্রোটিন সরাসরি চর্বি গলাতে সাহায্য করে না কিন্তু দেহে জমে থাকা টক্সিন দূর করতে ভূমিকা রাখে। অ্যালোভেরায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি থাকায় তা মেদ দূর করতে ও ক্যালোরি খরচ করতে সাহায্য করে।

যেভাবে অ্যালোভেরা খেলে দ্রুত ওজন কমবে: 

১. প্রতিদিন খালি পেটে এক গ্লাস হালকা গরম পানি পান করলে তা ওজন কমাতে সাহায্য করে। এর সাথে অ্যালোভেরা রস মিশিয়ে খেলে উপকারিতা দ্বিগুণ বেড়ে যায়।

২. অ্যালোভেরা স্বাদে খানিকটা তেতো প্রকৃতির হয়। মধুর সাথে অ্যালোভেরার রস খেলে এর তিক্ততা কমে যায় এবং স্বাদও বাড়ে। যাদের অ্যালোভেরার স্বাদ একেবারেই পছন্দ নয়, তারা এই উপায়ে অ্যালোভেরা খেতে পারেন।

৩. ওজন ঝরাতে সকালে খালি পেটে অনেকে লেবুর পানি খান । এই পানীয়ের সাথে অ্যালোভেরার রস মিশিয়ে খেলে ওজন কমানোর প্রক্রিয়া আরো ত্বরান্বিত হয়।

৪. খাওয়ার আগে অ্যালো ভেরার রস খেলে ওজন দ্রুত কমে। খাওয়ার ২০ মিনিট আগে এক চামচ অ্যালোভেরা খেলে তাড়াতাড়ি হজম হয় । ফলে ওজন ঝরে দ্রুত। এই পানীয় বিপাকক্রিয়া বাড়াতেও সহায়ক, যার ফলে শরীরে জমে থাকা ফ্যাট খুব দ্রুত পুড়ে যায়। দিনে ৫০ মিলিলিটার অ্যালোভেরা রস এক গ্লাস জলে মিশিয়ে খেতে পারেন। এর বেশি হলে শরীরের ক্ষতি হতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //