যে চার খাবার নিয়ন্ত্রণে রাখবে উচ্চ রক্তচাপ

উচ্চ রক্তচাপের সমস্যায় অনেকেই ভোগেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের ফ্লেক্সিবিলিটি কমতে থাকে। যার কারণে রক্তের চাপ বাড়ে যায়। উচ্চ রক্তচাপকে বেশিরভাগ ক্ষেত্রে নীরব ঘাতক হিসাবে উল্লেখ করা হয়। যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করতে পারে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। ফলে স্ট্রোক ও হার্ট অ্যাটাকের মতো ঘটনা ঘটতে পারে। 

উচ্চ রক্তচাপের কারণে বেশিরভাগ ক্ষেত্রেই দায়ী খাদ্যাভাস ও জীবনধারা। অলস জীবনযাপন করা উচ্চ রক্তচাপের একটি প্রধান কারণ। একবার রক্তচাপ বেড়ে গেলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কখনো রক্তচাপের ওষুধ বন্ধ করা উচিত নয়। 

তবে শুধু ওষুধ খেলেই চলবে না; রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চাও করতে হবে নিয়ম করে। নিয়মিত ব্যায়াম রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারী বলে প্রমাণিত হয়েছে। এর পাশাপাশি রোজ কিছু পানীয় ডায়েটে রাখলেও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে যা যা খাবেন-

টমেটো স্যুপ

টমেটোতে আছে উপকারী অ্যান্টি অক্সিডেন্ট লাইকোপেন। নিয়মিত টমেটোর রস খেলে সিস্টোলিক ওডিস্টোলিক উচ্চ রক্তচাপের মাত্রায় ভারসাম্য বজায় রাখে।

বিটের রস

বিটের মধ্যে নাইট্রেট থাকে, যা শরীরে রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণ করে। নিয়ম করে প্রতিদিন বিটের রস খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে আবার শরীরও থাকে চাঙ্গা।

বেদানার রস

বেদানায় থাকে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। যা উচ্চ রক্তচাপের মাত্রা কমায়। এতে আরও আছে এক ধরনের প্রোটিন, যা রক্তচাপের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। রক্ত চলাচল সচল রাখে। রক্ত জমাট বাঁধতে দেয় না।

ডাবের পানি

এতে ভরপুর মাত্রায় পটাশিয়াম রয়েছে। ফলে উচ্চ রক্তচাপের মাত্রা কমাতেই এই পানীয় ওষুধের মতো কাজ করবে। ডাবের পানিতে আছে ইলেক্ট্রোলাইটের মতো উপাদান, রক্তচাপের মাত্রা কমিয়ে দেয়। এমনকি হৃদরোগের ঝুঁকিও কমাতে পারে ডাবের জল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //