নারীর ওজন-বিভ্রাট

নিয়মিত ব্যায়াম করা একজন নারী সম্ভবত এই বিভ্রান্তিতে থাকেন যে, একই সময় নিয়ে শরীরচর্চা করলেও পুরুষের তুলনায় তার ওজন কেন কম ঝরে? তবে এতে বিভ্রান্ত হওয়ার কিছু নেই। গবেষণা করে এ বিষয়ে বেশ কিছু কারণ খুঁজে পেয়েছেন চিকিৎসা-বিজ্ঞানীরা; এগুলোর বেশিরভাগই শারীরবৃত্তীয়। যার ওপর নারীদের প্রত্যক্ষ নিয়ন্ত্রণ নেই বললেই চলে। 

তবে কারণগুলো জানলে ওজন কমানোর এই যাত্রায় অন্য কারও সঙ্গে নয় বরং নারী নিজেই নিজের লক্ষ্যমাত্রা ঠিক করতে পারবে। কারণগুলো জেনে নেওয়া যাক:

প্রথমত, পুরুষের শরীরে পেশির পরিমাণ বেশি থাকে। সম্প্রতি জার্নাল অব অ্যাপ্লাইড ফিজিওলজিতে প্রকাশিত হয়েছে এমনই একটি গবেষণার ফলাফল। গবেষণাটির জন্য ৪৬৮ জন পুরুষ ও নারীকে বেছে নেওয়া হয়। সেই গবেষণায় দেখা যায়, নারীর তুলনায় পুরুষের শরীরে পেশির পরিমাণ প্রায় ৩৬ শতাংশ বেশি। যার পেশি যত বেশি, তার ক্যালরি খরচও হয় তত বেশি। এমনকি সে যদি কাজ না করে তবুও। আর এটি যুক্তিযুক্ত যে কিছু পুরুষের ওজন দ্রুত হ্রাস পায় কারণ তাদের রয়েছে বেশি বিপাকক্রিয়ায় সক্রিয় পেশি। 

দ্বিতীয়ত, শারীরিক কারণেই নারীর দেহে চর্বি সঞ্চয় করে রাখার প্রবণতা বেশি। পুরুষের তুলনায় নারীর দেহ থেকে উচ্চমাত্রার ইস্ট্রোজেন হরমোন বেশি নিঃসৃত হয়ে থাকে। ইস্ট্রোজেন এমনই এক হরমোন যা পেলভিস, নিতম্ব, উরু এবং স্তনে চর্বি জমতে সাহায্য করে। মেনোপজের সময় ইস্ট্রোজেনের নিঃসরণই বেশিরভাগ নারীর ওজন কমার পেছনে একটি বড় অন্তরায়। 

তৃতীয়ত, জরিপে দেখা গেছে যে নারীদের তুলনায় কায়িক পরিশ্রম হয় এমন ব্যায়ামগুলো বেশি করে পুরুষরা। জানা কথা, শারীরিক কসরত হয় এমন ভারী ব্যায়ামগুলো করলে শরীরের ওজন দ্রুত ঝরে। কায়িক পরিশ্রমে শরীরের পেশি দ্রুত চর্বিগুলো ছেড়ে দেয় এবং তা দ্রুত ক্যালরি পোড়াতে সাহায্য করে। 

চতুর্থত, নারীদের দেহ ব্যায়ামের জন্য কম সহনশীল। গড়পড়তায় পুরুষের তুলনায় নারীদের ফুসফুস সাধারণত দুর্বল থাকে। নারীরা হয়তো মনে করতে পারেন যে তারা পুরুষদের তুলনায় কঠোর পরিশ্রম করছেন যদিও তা নয়। ফুসফুসের কম ধারণ ক্ষমতার কারণে তাদের এমনটা মনে হয়ে থাকে। তবে সুখকর বিষয়টি হচ্ছে, পুরুষ-নারী নির্বিশেষে যে যত পরিশ্রম করবে তার ফুসফুস ততই শক্তিশালী হবে। 

মূলত এসব কারণে নারীরা ব্যায়ামের ওপর থেকে দ্রুত উৎসাহ হারিয়ে ফেলেন। ওজন হ্রাসের প্রক্রিয়া শরীর ও মনের ওপর যেসব ইতিবাচক প্রভাব ফেলছে তা নারীকে অবশ্যই মনে রাখতে হবে। পুরুষের তুলনায় নারীর শরীরের আকারের কারণে, শরীরের নানা অংশের ওজন নিয়ন্ত্রণে আলাদা আলাদাভাবে মনোযোগী হতে হবে। 

আরেকটি বিষয় হচ্ছে, পুরুষরা প্রায়শই একটি নতুন ডায়েট এবং ব্যায়াম পরিকল্পনার শুরুতে নারীদের তুলনায় বেশি দ্রুত ওজন হ্রাস করে, এই পরিবর্তনগুলো সময়ের সঙ্গে সঙ্গে আরও কমতে থাকে। তাই পুরুষের ওজন দ্রুত ঝরে আর নারীদের ঝরে না- এই বিভ্রান্তি মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে। কারণ সুস্থ থাকতে ব্যায়াম সকলের জন্য সমান অপরিহার্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //