রোজ কেন শরীরচর্চা

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যই সম্পদ। সুস্বাস্থ্যের অধিকারী হতে হলে নিয়মিত শরীরচর্চা করার বিকল্প নেই। সারাদিন বসে বসে কাজ করা, না হাঁটা, অতিরিক্ত অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করার কারণে দিন দিন রোগব্যাধি যেমন, হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ক্যান্সার ইত্যাদির প্রকোপ বাড়ছে। নিয়মিত ব্যায়াম ও শরীরচর্চা করলে অনেক রোগ প্রতিরোধ করা যায়। 

জানুন রোজ কেন শরীরচর্চা করবেন তা সম্পর্কে: 

১. নিয়মিত হাঁটলে, দৌড়ালে কিংবা শরীরচর্চা করলে রক্ত চাপ বাড়ে না। কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। এর ফলে রক্তনালিতে চর্বির পুরু আস্তর জমতে পারে না। হৃদরোগের ঝুঁকি কমে যায়। 

২. নিয়মিত শরীরচর্চা করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে, হাড়ের ক্ষয় কম হয় এবং ক্যান্সার হওয়ার ভয় থাকে না।

৩. নিয়মিত শরীরচর্চা করলে মানসিক অবসাদ ও ক্লান্তি দূর হয়। মন প্রফুল্ল থাকে। কারণ শরীরচর্চা করলে মস্তিষ্ক থেকে নানা রকম রাসায়নিক পদার্থ নির্গত হয়। এ সকল রাসায়নিক উপাদান শারীরিক ও মানসিক প্রশান্তির পাশাপাশি চেহারায় লাবণ্য ও ঔজ্জ্বল্য বাড়ায়। ফলে আত্মবিশ্বাস বাড়ে। 

৪. শরীরচর্চার ফলে আমাদের শরীরের প্রতিটি কোষে অতিরিক্ত অক্সিজেন ও পুষ্টি সরবরাহ হয়। হৃদযন্ত্র ও রক্তনালি সচল থাকে। এর ফলে কর্মস্পৃহা বাড়ে,  লেখাপড়ায় মনোসংযোগ বাড়ে। 

৫. নিয়মিত শরীরচর্চা ও ব্যায়াম অনিদ্রা দূর করে, অতি নিদ্রা হ্রাস করে। যাঁদের রাতে ঘুম হয় না, নিয়মিত শরীরচর্চা করলে তাঁদের গভীর ঘুম হয়। তাই রোজ শরীরচর্চা করা উচিত।   


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh